কালো টাকাঃসাদা টাকা
- আল মামুন মাহবুব আলম - নীল জোছনা ও দুইটি শালিক ২৭-০৪-২০২৪

কালো টাকা পেশীবহুল
সাদা টাকা ধুকপুকায়,
কালো চলে দুলকি চালে
সাদার তখন মুখ শুকায় ।


কালো বলে, আচ্ছা সাদা
রাষ্ট্র কাকে বলে ?
রাষ্ট্র ঘুমায় কালোর চালে
তারই আঁচল তলে ।


কালোর আঁচল উড়বে হাওয়ায়
দেখবে চেয়ে সাদা
চুপটি মেরে দেখো গাধা
হচ্ছি কেমন সাদা ।


রাষ্ট্র হলো যন্ত্র বিশেষ
কালোর প্রতি উদার
সাদা বড়ই নরম সরম
পেটটা ঠাঁসা ক্ষুধার ।


আসবে রাজা, চলবে দেশ
মন্ত্রী-যন্ত্রী যতো ,
কাঁপবে এবং চলবে সাদা
কালোর হুকুম মতো !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

almamun
২৩-০৩-২০১৫ ০০:৫৭ মিঃ

kolpodehi,অশেষ শুভেচ্ছা।

kolpodehi
২২-০৩-২০১৫ ১৬:৪৭ মিঃ

ভালো লাগলো